রোজাদারের পুরষ্কার

রোজা রাখার অনেক পুরষ্কার রয়েছে, যেগুলোর কিছু কিছু হয়ত আমরা জানি। আসুন, আজ রোজা রাখার সবগুলো পুরষ্কার সম্পর্কে বিস্তারিত জেনে নিই:

রোজা: জাহান্নাম থেকে আত্মরক্ষার ঢাল

— রাসূল (সা.) বলেছেন, ‘রোজা এমন এক ঢাল, যার দ্বারা বান্দা জাহান্নাম থেকে আত্মরক্ষা করবে।’ (আহমাদ ১৪৬৬৯, ১৫২৬৪) আরেক হাদীসে এসেছে, ‘যে ব্যক্তি আল্লাহর রাস্থায় একদিন রোজা রাখবে, আল্লাহ তাআলা তাকে জাহান্নাম থেকে সত্তর বছরের দূরত্বে সরিয়ে নেবেন।’ (বুখারী ২৮৪০, মুসলিম ১১৫৩)

রোজা: প্রবৃত্তির প্ররোচনা থেকে বাঁচার উপায়

— রাসূল (সা.) বলেছেন, ‘হে যুবক সম্প্রদায়, তোমাদের মধ্যে যার বিয়ের সামর্থ্য আছে, সে যেন বিয়ে করে নেয়। কেননা তা নজর ও যৌনাঙ্গকে অধিক সংযত ও সুরক্ষিত রাখে। আর যার সামর্থ্য নেই, সে যেন রোজা রাখে। কেননা রোজা তার জন্য যৌনতা দমনকারী।’ (বুখারি ৫০৬৬; মুসলিম ১৪০০)

রোজা: জান্নাতের পথ

— আবু উমামা রাযি. বলেন, ‘হে আল্লাহর রাসুল, আমাকে এমন একটি কাজের আদেশ করুন, যার মাধ্যমে আল্লাহ আমাকে উপকৃত করবেন। নবীজি সা. তাকে বলেন-‘তুমি রোজা রাখো। কেননা এর কোনো তুলনা চলে না।’ (নাসায়ি ২২২১)

রোজা সুপারিশ করবে

— নবীজি (সা.) বলেছেন, ‘রোজা ও কুরআন কিয়ামতের দিন বান্দার জন্য সুপারিশ করবে। রোজা বলবে, হে আমার রব, আমি তাকে দিনের বেলায় পানাহার ও যৌনসম্ভোগ থেকে বিরত রেখেছি। সুতরাং তার ব্যাপারে আমার সুপারিশ কবুল করুন। কুরআন বলবে, হে আমার রব, আমি তাকে রাত্রিকালে ঘুম থেকে দূরে রেখেছি। সুতরাং তার ব্যাপারে আমার সুপারিশ কবুল করুন। নবীজি (সা.) বলেন, অতঃপর তাদের উভয়ের সুপারিশ কবুল করা হবে।’ (আহমাদ ৬৬২৬; হাকিম ২০৩৬)

রোজা পাপ মুছে দেয়

— হাদীসে এসেছে ‘যে ব্যক্তি ঈমানের সাথে সাওয়াবের আশায় রামাদান মাসের রোজা রাখবে, তার পূর্বের সকল (সগিরা) গুনাহ মাফ করে দেওয়া হবে।’ (বুখারি ৩৮; মুসলিম ৭৬০)

রোজাদার উভয় জগতে সফলকাম

— এই প্রসঙ্গে নবীজি (সা.) বলেন, ‘রোজাদারের জন্য দুটি খুশি—একটি ইফতারের সময়, অপরটি তার রবের সাক্ষাৎ লাভের সময়।’ (বুখারী, ১৯০৪, মুসলিম ১১৫১)

রোজাদারের মুখের দুর্গন্ধ আল্লাহর কাছে মেশকের চেয়ে সুগন্ধিময়

— রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘ওই সত্তার কসম, যাঁর হাতে মুহাম্মাদের প্রাণ! রোজাদারের মুখের দুর্গন্ধ আল্লাহর কাছে মেশকের চেয়েও সুগন্ধিময়।’ (বুখারী, ১৯০৪, মুসলিম ১১৫১)

ড. সালমান আল আওদাহ-এর রচিত জীবনের সেরা রামাদান বই থেকে চয়িত।

Add Comment

Your email address will not be published. Required fields are marked *