বইমেলার যে ২০টি বই না পড়লেই নয়

২০২৩ বইমেলায় দারুণ দারুণ বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে পাঠকজনপ্রিয়তা পেয়েছে বেশ কিছু বই, যা না পড়লেই নয়। বইমেলায় এবার যেতে না পারলেও ওয়াফিলাইফে পেয়ে যাচ্ছেন বইমেলার সেরা বইগুলো সেরা দামে! আসুন বইগুলো সম্পর্কে আগে জেনে নিই:

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ

জনপ্রিয় লেখক আরিফ আজাদের নতুন বই। কুরআন কীভাবে আমাদের জীবনের কথা বলে, কীভাবে আমাদের জীবনে কুরআন হয়ে উঠতে পারে আলোর দিশা, কুরআনের আয়াতগুলো থেকে কীভাবে আমরা আহরণ করতে পারি মণি-মুক্তো, কীভাবে কুরআন আমাদের চিন্তার জগতে আনতে পারে নতুন মাত্রা— পাঠক পরিচিত হবে সেরকম একটা ধারার সাথে। উঁহু, গতানুগতিক গদ্য বা খটমটে প্রবন্ধ নয়, প্রতিটা অধ্যায়ে পাঠক দেখতে পাবে তার জীবনের প্রতিচ্ছবি, জীবন থেকে নেওয়া ঘটনা অথবা চারপাশের চিরচেনা জগতের সাথে কুরআন কীভাবে ওতপ্রোতভাবে সম্পর্কিত। জীবনের গল্প পড়তে পড়তে পাঠক ঢুকে পড়বে কুরআনের ভাবনার জগতে, সেই জগত থেকে আলো ধার করে পাঠক আবার ফিরে আসবে জীবনের ধারায়— ‘কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ’ বইটা সাজানো ঠিক এভাবেই, আলহামদুলিল্লাহ।

ফাযায়েলে আমাল (তাহকীক-তাখরীজ যুক্ত) দাওয়াহ ভার্সন

ফাযায়েলে আমাল আমাদের দেশের মানুষের অত্যন্ত প্রিয় একটি গ্রন্থ। দেশের আনাচে কানাচে, মসজিদে মসজিদে রয়েছে এই বইটি। এবার দারুল ফিকর আলিমদের বিশেষ তত্ত্বাবধানে এর চলিত ভাষায় অনুবাদ প্রকাশ করেছে। সাথে আছে প্রতিটি হাদীসের তাহকীক, তাখরীজ!

এর পেছনে কাজ করেছেন শায়খ ইউসুফ আল ওবায়দী হাফি. এর সহযোগিতায় উলামায়ে কেরামের এক জামাত। তাদের বিস্তারিত পরিচিতি ওয়াফিলাইফের সাইটে দেয়া রইল।

সন্দীপন বইমেলা ২০২৩ প্যাকেজ

সন্দীপন প্রকাশন এবারের বইমেলায় নিয়ে এসেছে ৪টি চমৎকার বই! বিষয়বস্তু যেমন ইউনিক, তেমনি বেশ গুরুত্বপূর্ণও বটে। আসুন দেখে নিই:

👉🏻 ইমোশনাল ইন্টেলিজেন্স
লেখক: কবির আনোয়ার ও মুজাহিদ রাসেল

বিষয়বস্তু: ইমোশনাল ইন্টেলিজেন্স, অপরের হৃদয়ের অনুভূতি বোঝার মানবীয় দক্ষতা। হালের এই বিশেষ স্কিল ছিল আমাদের প্রিয় রাসূল মুহাম্মাদ সা.-এর মাঝেও। তাঁর সেই বিশেষ গুণটি নিয়েই এই বই। এতে কোনো রকমের তত্ত্বকথা না কপচিয়ে পবিত্র সীরাতের ঘটনাগুলোকে বাস্তবধর্মী দৃষ্টিকোণ থেকে আলোচনা করা হয়েছে। এছাড়াও নিজের ইমোশনাল ইন্টেলিজেন্সের অবস্থান বুঝার জন্যে বইটিতে একটি চেকলিস্ট দেওয়া হয়েছে।

👉🏻 সর্বশেষ অপার্থিব
লেখক: মোহাম্মদ তোয়াহা আকবর

বিষয়বস্তু: আচ্ছা, আমরা কীভাবে বুঝব যে, কুরআনের বাণী সেই সত্য স্রষ্টার পক্ষ থেকেই আগত? অবিশ্বাসীরা যে একের পর এক প্রশ্নবাণে জর্জরিত করছে আমাদেরকে! অগণিত এই প্রশ্নবৃষ্টির প্রতিটার জবাব দেয়ার সময় কি আছে? এমন কোনো সত্যের ছাতা কি নেই, যা থাকলে প্রশ্নের বৃষ্টিতে গা ভিজে যাওয়ার আর কোনো আশঙ্কাই থাকবে না?এমন একটা ছাতার নামই ‘সর্বশেষ অপার্থিব’।

👉🏻 প্রাচ্যবাদের ইতিকথা
লেখক: আবদুল্লাহ আল মাসউদ

বিষয়বস্তু: প্রাচ্যবিদ্যা কী, প্রাচ্যবিদদের পরিচয়, শ্রেণীবিভাগ, প্রাচ্যবিদ্যা চর্চার কারণ, ইসলামের ওপর প্রাচ্যবিদদের শকুনদৃষ্টি, মুসলিম সমাজে প্রাচ্যবাদের প্রভাব, বাংলাদেশের চিত্র, প্রাচ্যবিদদের আগ্রাসন এবং মুসলিমদের করণীয়—এসব নিয়েই রচিত চমৎকার এই বইটি। বাংলা ভাষায় প্রাচ্যবাদ বিষয়ক বইপত্র এমনিতেই হাতেগোণা কয়েকটা মাত্র। এটা ভিন্নতর হবে আশা করি।

👉🏻 জান্নাতি জীবন
লেখক: মাওলানা মামুনুর রশীদ

বিষয়বস্তু: দুনিয়াতে থেকেই কীভাবে জান্নাতি জীবন নিশ্চিত করা যায়, তারই একটা রোডম্যাপ বলা যেতে পারে বইটিকে। এ বইতে বর্ণিত গুনাহের তালিকা, সেগুলোর কার্যকারণ এবং তা থেকে পরিত্রাণের উপায়গুলো খুব সহজেই আপনার আমল-আখলাকের উন্নতিতে সহায়ক হবে ইনশাআল্লাহ।

মিশন ইসলাম (প্রত্যকে কাচা-পাকা ঘরে)

আল্লাহ তাআলা আমাদেরকে বিজয়ের জন্য প্রস্তুত করছেন। ইনশাআল্লাহ, এই শতাব্দী হবে মুসলিমদের বিজয়ের শতাব্দী। তবে বিজয়েরপূর্বে বিজয়েরমঞ্চ প্রস্তুত করার কাজটা করতে হবে এই আমাদেরকেই। ইসলামের বিজয়ের জন্য নিজ নিজ জায়গা থেকে আমরা কী করতে পারি এবং কী ভাবে করতে পারি—তারই এক নির্মোহ আলোচনা এই ‘মিশনইসলাম’ বইটি। মুসলিম যুবকদের মাঝে ইসলামকে বিজয়ী হিসেবে দেখার যেইসুপ্তইচ্ছা রয়েছে, সেটিকে বাস্তবে রূপ দেওয়ার প্রাথমিক গাইডবুক হিসেবে কাজ করবে ডা. শামসুল আরেফীন এর এই বই, ইনশাআল্লাহ।

সচ্ছল হও অক্ষম থেকো না

দারিদ্র্য ও ধনাঢ্যতা নিয়ে আমরা অনেকেই ভুল ধারণা পোষণ করি। দরিদ্র-অসচ্ছল লোকদের মনে করি বিশেষ কোনো মর্যাদার অধিকারী। আর সচ্ছল-ধনী লোকদের মনে করি মস্ত বড়ো দুনিয়াপ্রেমী! এমন ভাবনা থেকেই আমরা অনেকে ধন-সম্পদ উপার্জন থেকে বিমুখ হয়ে দারিদ্র্যকে আঁকড়ে থাকি। সচ্ছলতা লাভের জন্য পরিশ্রম ব্যয় করি না। ফলে নিজেদের অসচ্ছলতা ও অক্ষমতার কারণে জীবনের পদে পদে অন্যের কাছে দ্বারস্থ হতে হয় আমাদের। আসলে ধন-সম্পদের মালিক হওয়া মানেই কি দুনিয়া নিয়ে ডুবে থাকা? দারিদ্র্য কি আমাদের সালাফে সালাহিনদের কাঙ্ক্ষিত কোনো বৈশিষ্ট্য ছিল? তাঁরা সবাই যদি নিঃস্ব ও অসচ্ছলই হতেন, তাহলে তাঁদের পক্ষে আল্লাহর রাহে অকাতরে ধন-সম্পদ ব্যয় করা কীভাবে সম্ভব হয়েছিল?প্রিয় পাঠক, দারিদ্র্য ও ধনাঢ্যতা নিয়ে এমন বেশ কিছু বিষয়ে আমরা অনেক স্বচ্ছ ধারণা লাভ করতে পারব প্রতিভাবান লেখক ইসলাম জামালের অনন্যসাধারণ উপহার (زاد) গ্রন্থের বাংলা অনুবাদ ‘সচ্ছল হও, অক্ষম থেকো না’ বইটি থেকে।

থামুন! পথ দেখাবে কুরআন

কুরআনের বহু সূরা শুরু হয়েছে কিছু হরফ দিয়ে, যেগুলোর অর্থ তরজমায় পাওয়া যায় না। যেমন, আলিফ-লাম-মীম, ইয়া-সীন, হা-মীম ইত্যাদি। এগুলোকে বলে মুকাত্তাআত হুরূফ। এগুলো আল্লাহ তাআলার নির্ধারিত এক একটি স্পিড ব্রেকার, যা আপনার জ্ঞানের গতিকে থামিয়ে দেয়, আপনার জ্ঞানের জগৎকে করে দেয় অক্ষম। পরিচয় করিয়ে দেয় জ্ঞানের সম্পূর্ণ নতুন এক দিগন্তের সঙ্গে। যা আসমান থেকে আসা নির্ভুল এবং মহাসত্য।

চলুন আল্লাহ তাআলা আমাদের অক্ষম করে দিয়ে কী জানাচ্ছেন, কোন বিষয়গুলো তুলে ধরছেন, তা জেনে নিই শাইখ আব্দুল হাই মুহাম্মাদ সাইফুল্লাহ এর নতুন বই থেকে—‘থামুন! পথ দেখাবে কুরআন’। এই বইতে আলিফ-লাম-মীম, ইয়া-সীন, হা-মীম ইত্যাদি মুকাত্তাআত হুরূফযুক্ত সূরাগুলো নিয়ে আলোচনা করেছেন ধারাবাহিকভাবে। প্রথমে সূরা বাকারা, এরপর সূরা আলে ইমরান, আরাফ, ইউনুস থেকে নিয়ে ইউসুফ, ত্বহা, ইয়াসিনের মতো যত সূরার শুরুতে এই হরফগুলো এসেছে, সেই সূরার অন্তর্নিহিত শিক্ষা তুলে ধরেছেন।

নারী ও হিজাব

হিজাব পরিধানের ইসলামি নির্দেশনা নারীকে স্বাধীনতা, নিরাপত্তা ও আশ্রয় দেয়। কিন্তু এই বিষয়টি অনেকেই উপলব্ধি করতে পারে না। মূলত পশ্চিমা আগ্রাসন, মিডিয়ার অপপ্রচার এবং স্কুল কলেজের বিকৃত মানসিকতার কিছু মানুষদের ভুল দর্শন শিক্ষার ফলে আমাদের সমাজের মেয়েরা হিজাবকে বোঝা হিসেবে নেয়।

‘নারী ও হিজাব’ বইতে ড. গওহার মুশতাক ইসলামে হিজাবের গুরুত্ব নিয়ে কুরআন-সুন্নাহ ও বরেণ্য আলিমদের থেকে অসংখ্য দলিল-প্রমাণ উপস্থাপন করেছেন। পাশাপাশি আলোচনা করেছেন মুসলিমসমাজে নারী-পুরুষের পারস্পরিক মেলামেশার প্রকৃতির ওপর। এ ছাড়া উল্লেখযোগ্য কয়েকটি বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত গবেষণা থেকেও উপস্থাপন করেছেন প্রচুর গবেষণা। বইটিতে সামাজিক পরিবেশে নারী-পুরুষের পারস্পরিক মেলামেশার সঠিক পন্থাকে তুলে ধরা হয়েছে সহজভাবে। আশা করা যায়, ইসলামে নারীদের অবস্থান নিয়ে প্রচলিত অসংখ্য ভুল ধারণা খণ্ডনে বইটি শক্তিশালী ভূমিকা রাখবে।

বাকি বইগুলো সম্পর্কে জানতে ক্লিক করুন: বইমেলা ২০২৩ এর সেরা বইগুলো

Add Comment

Your email address will not be published. Required fields are marked *