নেক সন্তান পাবার তিনটি আমল

সন্তান—মানুষের কতোই না আকাঙ্ক্ষার! বিয়ের পর একটি সন্তান লাভের জন্য মানুষ প্রচণ্ড আগ্রহভরে অপেক্ষা করে। ফুটফুটে একটি সন্তানের মুখ দেখার জন্য মানুষ স্বামী-স্ত্রী অধীর আগ্রহে দিন গোণেন। আল্লাহর ইচ্ছায় যদি গর্ভসঞ্চার হয়, তবে তো আর কথাই নেই! একেকটি দিন কাটে সন্তানকে বুকে চেপে ধরার আশায়। সন্তানের নাম কী রাখবেন, তাকে কী পরাবেন, কী খাওয়াবেন—এরকম আরো কত কী পরিকল্পনা!

আল্লাহর ইচ্ছায় এক সময় ফুটফুটে এক শিশুর জন্ম হয়। সন্তানের মুখের দিকে চেয়ে মা নিমিষেই ভুলে যান প্রসবকালীন সব দুঃখবেদনা। বাবা চারিদিকে মিষ্টি বিলাতে থাকেন অসম্ভব এক আনন্দে। শিশুর কান্নার আওয়াজ শোনার সাথে সাথে চারিদিকে ছড়িয়ে পড়ে হইহই রব, বাতাসে ছড়িয়ে পড়ে খুশির রেণু। এভাবে আনন্দঘন একটি পরিবেশে সন্তানকে বরণ করে নেন বাবা-মা। আস্তে আস্তে, আদর-যত্নে বড় হয় দুধের শিশু। 

কিন্তু এতো আদরের সন্তান, এতো এতো স্বপ্ন, আশা, পরিকল্পনা যাকে নিয়ে; সেই সন্তান যদি বড় হয়ে মানুষ না হয়? যদি সেই সন্তান বাবা-মায়ের চোখ ঠাণ্ডা করা, অন্তর জুড়ানো সন্তান না হয়? এমন সন্তানের দেখা মেলে অহরহ। নিজের রক্ত পানি করে সন্তানকে বড় করার পর সন্তানের তরফ থেকে ভাগ্যে জোটে অবহেলা। জোটে বেয়াদবি, অবাধ্যতা আর নিমকহারামি। অন্তর ভেঙে খানখান হয়ে যায় মা-বাবার, বহুদিনের বহু স্বপ্ন, সাধ-আহ্লাদ দেখতে দেখতে ছাই হয়ে উড়ে যায়।

তাই নেক সন্তান এক বড় নিয়ামত। আর এমন সন্তানই চায় প্রতিটি বাবা, প্রতিটি মা। এমন সন্তানই কাম্য, যে হবে বাবা-মায়ের বাধ্য সন্তান। এমন সন্তানই বাবা-মা চান, যে সন্তান তাদের শ্রদ্ধা করবে। তাদের প্রতি ভালোবাসা রাখবে। তাদের বয়স হলে সন্তান তাদের আগলে রাখবে। চেতনে বা অবচেতনে, এমন সুসন্তানেরই প্রত্যাশা থাকে সবার। কিন্তু নেক সন্তান কি চাইলেই পাওয়া যায়? হ্যাঁ, চাইতে তো হয় বটেই। কিন্তু তার চেয়েও বেশি লাগে চেষ্টা। কুরআন ও সুন্নাহ সম্মত আমল ছাড়া নেক সন্তান পাওয়াটা দুরূহ কল্পনামাত্র।

যারা বিয়ে করবেন, যারা বিয়ে করেছেন এবং যারা আরো সন্তান নেবার পরিকল্পনা করছেন—তাদের সবার জন্যই আজকে আমরা শেয়ার করছি নেক সন্তান পাবার জন্য কিছু আমল।

১। আল্লাহর কাছে দুআ করুন

আল্লাহ তা’আলা আমাদেরকে আদেশ করেছেন তাঁর কাছে চাইতে। আমাদের জীবনে যাই-ই দরকার হোক না কেন, সেগুলো দেওয়ার একমাত্র মালিক আল্লাহ। অতএব চাইতে হবে শুধুমাত্র তাঁর কাছেই। তাই আল্লাহর কাছে নেক সন্তানের জন্য আপনার আরজি পেশ করুন। আল্লাহ কুরআনে একাধিক আয়াতে শিখিয়েছেন কীভাবে তাঁর কাছে চাইতে হবে। সূরা ফুরকানের ৭৪ নং আয়াতে আছে চমৎকার একটি দুআ।

رَبَّنَا هَبۡ لَنَا مِنۡ اَزۡوَاجِنَا وَ ذُرِّیّٰتِنَا قُرَّۃَ اَعۡیُنٍ وَّ اجۡعَلۡنَا لِلۡمُتَّقِیۡنَ اِمَامًا
“হে আমাদের রব্ব! আমাদেরকে এমন স্ত্রী ও সন্তানাদি দান করুন যারা আমাদের জন্য নয়ন প্রীতিকর এবং আমাদেরকে মুত্তাকীদের জন্য আদর্শ স্বরূপ করুন।”

এছাড়াও সূরা আম্বিয়ার ৮৯ নং আয়াতে নবী যাকারিয়্যা (আ.)-এর দুআর কথা এসেছে। যাদের সন্তান হয় না, তাদের জন্য এটি অত্যন্ত সুন্দর একটি দুআ।

رَبِّ لَا تَذَرۡنِیۡ فَرۡدًا وَّ اَنۡتَ خَیۡرُ الۡوٰرِثِیۡنَ
‘হে আমার রব! আমাকে একা রেখো না, তুমি তো শ্রেষ্ঠ মালিকানার অধিকারী (অতএব আমাকে উত্তম ওয়ারিশ দান করুন)।’

যাকারিয়্যা (আ.)-এরই আরো একটি অসাধারণ দুআ আছে। সেই দুআয় আছে আল্লাহর প্রতি বিনয় ও নেক সন্তান পাওয়ার আশা। দুআটি পাবেন সূরা আলে ইমরানের ৩৮ নং আয়াতে।

رَبِّ هَبۡ لِیۡ مِنۡ لَّدُنۡکَ ذُرِّیَّۃً طَیِّبَۃً ۚ اِنَّکَ سَمِیۡعُ الدُّعَآءِ
“হে আমার প্রভু! আমাকে তোমার পক্ষ থেকে পবিত্র সন্তান দান করো, নিশ্চয়ই তুমি দু’আ শ্রবণকারী।”

২। সুন্নাহ সম্মত আমল করুন

নেক সন্তান পাওয়ার জন্য আগে থেকেই তাকে শয়তান থেকে বাঁচিয়ে রাখা জরুরি।
“আল্লাহর নামে, হে আল্লাহ, আমাদেরকে শয়তান থেকে দূরে রাখুন এবং আমাদের যা রিযক দেবেন তা থেকে শয়তানকে দূরে রাখুন।”
রাসূলুল্লাহ (সা.) বলেন, দাম্পত্য মিলনের পূর্বে যদি কেউ এ কথা বলে তবে তাদের মিলনে সন্তান জন্ম নিলে তাকে শয়তান ক্ষতি করবে না। (বুখারি, ১/৬৫)

৩। গুনাহ থেকে বিরত থাকুন

নেক সন্তান পেতে চাইলে নিজেকেও নেককার হতে হবে। নিজে নেক আমল করতে হবে, সর্বোপরি গুনাহ থেকে বেঁচে থাকা লাগবে। নিজের পাশাপাশি স্ত্রীকেও গুনাহ থেকে বেঁচে থাকতে নাসীহাহ দিতে হবে। নিজের আমলের প্রভাব অবশ্যই আপনার অনাগত সন্তানের উপরও পড়বে। তাই গুনাহ থেকে বেঁচে থাকুন।

নেক সন্তান দুনিয়া ও আখিরাতের জন্য বিরাট এক নিয়ামত। নেক সন্তান হচ্ছে সাদক্বায়ে জারিয়াহ, কারণ নেক সন্তান বাবা-মায়ের ইন্তিকালের পরেও তাদের জন্য দুআ করে যায় এবং তার নেক আমলের সাওয়াব কবরে শুয়ে শুয়ে মা-বাবা অবিরাম পেতে থাকেন।

তাই নেক সন্তান পাওয়ার জন্য কুরআন ও হাদীসের আমলগুলো করতে থাকুন এবং অবশ্যই গুনাহ থেকে বিরত থাকুন। আশা করা যায় আল্লাহ আপনাকে নিরাশ করবেন না। আল্লাহ আমাদের উপর রহম করুন। আমীন।

আমলের পাশাপাশি নেক সন্তান গড়তে যে বইগুলো আমরা সংগ্রহ করতে পারি:

নববি তরবিয়ত (নবিজি যেভাবে সন্তান লালন-পালন করতেন)
সন্তানের ভবিষ্যৎ
সন্তান গড়ার সোনালি পাথেয়
আদর্শ পরিবার সিরিজ
সন্তান গড়ার কৌশল
ছোটদের সাথে বড়দের আদব

Add Comment

Your email address will not be published. Required fields are marked *