জানুয়ারি ২০২২ এর বেস্ট সেলিং ১০টি বই

গত জানুয়ারি মাসে অনেক বই পাঠক-জনপ্রিয়তা অর্জন করেছে। আসুন জেনে নিই এর মধ্যে বেস্ট সেলিং ১০টি বইগুলোর নাম এবং সংক্ষিপ্ত বিবরণ:

১) বিষয়ভিত্তিক বিশুদ্ধ হাদিস সংকলন

বিশুদ্ধতার বিচারে সহিহ বুখারি, সহিহ মুসলিম, জামি তিরমিযি, সুনানুন নাসায়ি, সুনানু আবি দাউদ, সুনানু ইবনি মাজাহ—এই ছয়টি প্রসিদ্ধ হাদিসগ্রন্থের অবস্থান সবার ওপরে। আর যেসব হাদিস রয়েছে এই ছয় গ্রন্থের প্রত্যেকটিতেই, সেগুলো যে বিশুদ্ধতম হাদিস তা আর বলার অপেক্ষা রাখে না।

এই ছয়টি হাদিসগ্রন্থের কমন হাদিসগুলো নিয়ে সমকালীন প্রকাশনের নতুন বই ‘বিষয়ভিত্তিক বিশুদ্ধ হাদিস সংকলন’। জ্ঞানপিপাসুদের জন্য এমন গ্রন্থের জুড়ি মেলার ভার। জীবনঘনিষ্ঠ এসব হাদিস থেকে সমাজের প্রতিটি মানুষ উপকৃত হবে, ইনশা আল্লাহ।

২) তাদাব্বুরে কুরআন (কুরআন বোঝার রাজপথে আপনার প্রথম স্বপ্নযাত্রা)

কুরআনকে ভালোবাসেন এমন অনেক পাঠক আফসোস করেন, আমি কেন কুরআনের মুগ্ধতা অনুভব করতে পারি না, কুরআন কেন আমার অন্তরে রেখাপাত করে না, কুরআনের অর্থ আমার মনে কেন মধুর হয়ে বাজে না। কেন? কখনো ভেবে দেখেছেন, কেন এমন হয়?

আসলে কুরআন বোঝা এবং কুরআন নিয়ে গভীর চিন্তাভাবনা করার অভাবেই এমন হয়। পুরো কুরআনকে কিংবা প্রতিটি সুরায় আলোচিত বিষয়বস্তুগুলোকে আমরা একনজরে দেখতে পাই না; প্রতিটি সুরার নাম, লক্ষ্য, আলোচ্য বিষয়াদি, আলোচনার বিন্যাস ও ধারাবাহিকতার কোনো সংক্ষিপ্ত মানচিত্র আমাদের স্মৃতিতে নেই। তাই আমরা কুরআনকে বুঝতে পারি না।

এই অভাবকে পূরণ করতে আপনাদের প্রিয় প্রকাশনী রুহামার ব্যতিক্রমধর্মী এক উপহার, প্রখ্যাত কুরআন-গবেষক শাইখ আদিল মুহাম্মদ খলিলের অসাধারণ রচনা “তাদাব্বুরে কুরআন কুরআন বোঝার রাজপথে আপনার প্রথম স্বপ্নযাত্রা।’ এই বইতে সুরা ফাতিহা থেকে সুরা নাস পর্যন্ত প্রতিটি সুরা নিয়ে মোট আটটি পয়েন্টে আলোচনা করা হয়েছে। এই মূল্যবান আলোচনাগুলো আপনার হৃদয়ে ১১৪ সুরার একটি সরল ও সহজ মানচিত্র তৈরি করে দেবে ইনশাআল্লাহ।

৩) শয়তা‌নের বিরু‌দ্ধে লড়াই

আমাদেরকে জাহান্নামে নিতে শয়তান সবসময় উৎ পেতে বসে থাকে। চক্রান্তের ফাঁদ বিছিয়ে রাখে সামনে পেছনে। খারাপ কাজের ফাঁদ তো আছেই, এমনকি নেক কাজেও পেতে রেখেছে নানান ফাঁদ।


‘শয়তানের বিরুদ্ধে লড়াই’ বইটিতে ধারাবাহিকভাবে শয়তানের ইতিবৃত্ত, শয়তানের কুটকৌশল, শয়তানের ধোঁকা, শয়তানের কর্মপদ্ধতি, শয়তানের চক্রান্ত, শয়তানের পাতা ফাঁদ ও সবশেষে তার থেকে বেঁচে থাকতে কার্যকরী টিপস আলোচনা করা হয়েছে।

৪) আপনি নন অভ্যাসের দাস

অভ্যাস কী, অভ্যাস কীভাবে কাজ করে, কীভাবে একজন মানুষ অভ্যাসের দাসে পরিণত হয়, কীভাবে এই দাসত্ব থেকে মুক্তি পাবেন, এরকম গুরুত্বপূর্ণ নানান বিষয় নিয়ে লেখা ‘আপনি নন অভ্যাসের দাস’ বইটি। বদভ্যাসের দাসত্বে ফেঁসে গেছেন, ছাড়তে পারছেন না, এমন সবার জন্যই দারুণ হবে ইনশাআল্লাহ্‌।

৫) সালাত : জান্নাতের একটুকরো মাধ্যম

অধিকাংশ মানুষ সালাতে গাফলতি করে সালাতের গুরুত্ব না বোঝার কারণে। বিভিন্ন অজুহাতে সালাত ইচ্ছাকৃতভাবে বাদ দেয়া অধিকাংশ মানুষের ক্ষেত্রেই আপনি এমনটা দেখবেন। তারা সালাতের গুরুত্ব উপলব্ধি করতে পারেন না। সালাতের গুরুত্ব, জীবনের জন্য জরুরত, এর মজা একবার বুঝতে পারলে কেউ আর ইচ্ছাকৃতভাবে সালাত ছাড়ে না। ‘সালাত : জান্নাতের একটুকরো মাধ্যম’ বইটিতে ঠিক এই কাজটাই করা হয়েছে। সালাতে অনাগ্রহী এমন যে কাউকে এই ছোট্ট বইটি হাদিয়া দিতে পারেন।

৬) আউটসোর্সিং : শুরুটা যেভাবে এবং শুরু করার পর

আউটসোর্সিং শুরুর জন্য আপনাকে কম্পিউটার ইঞ্জিনিয়ার হতে হবে না। আউটসোর্সিং পেইজগুলোতে ফেসবুকেরও বেশ কিছু কাজ পাওয়া যায়, খুঁজে নিতে পারেন ডেটা এন্ট্রির কাজও। প্রাথমিক অবস্থায় হয়তো আপনার ইনকাম অতো বেশি হবে না, চেষ্টা চালিয়ে গেলে ধীরে ধীরে বাড়বে ইনকাম। ‘আউটসোর্সিং : শুরুটা যেভাবে এবং শুরু করার পর’ বইটি এই ক্ষেত্রে নতুনদের জন্য সেরা গাইডবুক বলা যায়। যাদের আউটসোর্সিং সম্পর্কে একদমই জানাশোনা নেই, তারাও এই বইটি থেকে শিখে যাবেন কীভাবে শুরু করতে হয় এবং শুরু করার পর কীভাবে এগিয়ে যাবেন।

৭) আল কুরআনের ভাষা

Clean minimal business card mockup on white stone with leaves background. PSD file.

কুরআনের ভাষা সরাসরি বোঝার মজাটাই অন্যরকম। এতে নামাজে মনোযোগ বাড়ে, প্রতিটা আয়াত, দুআ যিকিরের মর্ম অন্তর থেকে অনুভব করা যায়, ইমামের পেছনে ঠায় দাঁড়িয়ে থাকা লাগে না। ইমানের সুরলিত কণ্ঠের সঙ্গে সঙ্গে মুসল্লির মনেও বয়ে যায় এক অদ্ভুত শীতল হাওয়া।

জেনারেল শিক্ষিতদের এই স্বপ্নকে সত্য করতে ‘আল কুরআনের ভাষা’ বইয়ের অবতারণা। আরবী ভাষা শেখার বিশ্ববিখ্যাত বইগুলো সামনে রেখে বইটি লেখা হয়েছে। লেখক এস এম নাহিদ হাসান তার দীর্ঘজীবনে আরবী শেখানোর অভিজ্ঞতাও এই বইতে অত্যন্ত দক্ষতার সাথে কাজে লাগিয়েছেন।

তবে এটি কোনো গদবাধা ব্যাকরণের বই নয়। এখানে চেষ্টা করা হয়েছে সব ধরনের পারিভাষিক জটিলতা এড়িয়ে কীভাবে সহজ ও সাবলীল ভাষায় কুরআনে ব্যবহৃত ব্যাকরণ শেখানো যায়। দীর্ঘ আলোচনা-পর্যালোচনা, নানান মনিষীদের সংজ্ঞা বাদ দিয়ে আরবী ব্যাকরণের মূল বিষয়গুলো উপস্থাপন করা হয়েছে। পাশাপাশি প্রতিটি অধ্যায়ের শেষে যুক্ত করা হয়েছে গুরুত্বপূর্ণ অনুশীলন, যাতে পাঠক সহজে শেখার ফাঁকে ফাঁকে নিজেকে যাচাই করে নিতে পারবেন।

৮) সম্পদ গড়ার কৌশল (একজন মুসলিম উদ্যোক্তা হালাল পন্থায় যেভাবে সম্পদ গড়বেন)

আপনি কি ধনী মুসলিম হতে চান? আপনি কি জানতে চান মুসলিম হয়েও কীভাবে প্রচুর টাকা কামানো যায়?

এ প্রতিযোগিতায় কীভাবে অন্যদের টেক্কা দেয়া যায়? ভাবছেন, এতো টাকা দিয়ে করবটা কী?

ওপরের সবগুলো প্রশ্নের উত্তর আলোচনা করা হয়েছে ‘সম্পদ গড়ার কৌশল’ বইটিতে। বইটিতে আরও স্থান পেয়েছে বর্তমান সময়ের বেশ ক’জন সফল মুসলিমদের নাম ও কর্মগাঁথা, যা জেনে আপনি অনুপ্রেরণা পাবেন মুসলিম উদ্যোক্তা হতে। জানতে পারবেন সম্পদ গড়ার চমৎকার সব টিপস। আরও জানতে পারবেন সম্পদ গড়ার এ পথে আপনাকে কী কী চ্যালেঞ্জ মুকাবিলা করতে হবে।

পাঠক, সাদ ইবনু আবী ওয়াক্কাস আর উসমান ইবনু আফফান রদিয়াল্লাহু আনহুম-দের মতো সম্পদ গড়ার কৌশল পাঠে আপনাকে স্বাগতম।

৯) সন্তান গড়ার কৌশল

Clean minimal business card mockup on paper A4 floating on top wooden with leaves background. PSD file.

সন্তান জন্মদান থেকে শুরু করে নিজ পায়ে দাঁড়াতে শেখানো পর্যন্ত প্রতিটি বাবা-মা’কে অনেক কষ্ট পোহাতে হয়। সন্তানকে মানুষ করার নিঃস্বার্থ খাটাখাটনি চলে অবিরাম। অনেকের ইচ্ছে থাকে সন্তান গড়ার কলাকৌশল জানার। তাদের জন্য এই বইটি লেখা হয়েছে। এর প্রতিটি পৃষ্ঠা বাবা-মা’কে শিখিয়ে দেবে কীভাবে আলোকিত মানুষ হিসেবে সন্তানকে গড়ে তুলতে হয়।

০) উফ বলতে মানা

বইটি মা-বাবার গল্পে আঁকা এক অথৈ সমুদ্র। মা-বাবার সাথে ঘটে যাওয়া অনেক ভয়াবহ ঘটনার বিবরণ দেওয়া হয়েছে এই বইয়ের পাতায় পাতায়। পুরো বইয়ে লেখক মনের মাধুরি মিশিয়ে স্মৃতিচারণ করতে করতে অগ্রসর হয়েছেন। জীবন বদলে দেওয়ার মতো খোরাক বপন করে গেছেন। এইসব ঘটনা শুধু পড়ে গেলেও তন্ময়তায় হৃদয় ব্যাকুল হয়ে উঠবে, চিন্তার সাগরে অবগাহন করার অনুভূতি জাগ্রত হবে ইনশাআল্লাহ।

Add Comment

Your email address will not be published. Required fields are marked *