জীবন পাল্টাতে ৫টি বই

হাজার হাজার বইয়ের ভিড়ে এমন গুঁটি কয়েক বই থাকে, যেগুলো সত্যিকার অর্থে পাঠককে পালটে দিতে সক্ষম। এমন কিছু বই যা বিবেকের দরিয়ায় ঝড় তুলে দেবে। সাময়িক অনুপ্রেরণা যোগাবে না, বরং জীবনকে নতুন স্তরে নিয়ে যেতে উদ্বুদ্ধ করবে। আজ এরকম ৫টি লাইফ চেঞ্জিং বইয়ের সন্ধান দেবো:

১) পাপ করব না আর
লেখক : মুফতি মুহাম্মদ শুয়াইবুল্লাহ খান
বিবরণ: বর্তমানে গুনাহের অথৈ সাগরে আমরা যখন হাবুডুবু খাচ্ছি, বইটি তখন তীরে তুলে আনার প্রয়াস। গুনাহের ক্ষতি, গুনাহের কারণে কী কী বিপদ আপদে বান্দা পড়ে, কীভাবে গুনাহ থেকে বেঁচে থাকা যায়—ইত্যাদি বিষয় এতে রয়েছে। যারা গুনাহমুক্ত একটি জীবন গড়তে চান, তাদের জন্য অত্যন্ত ফলপ্রসূ।
মূল্য: ২৭% ছাড়ে ২২৮ ৳

২) কাঠগড়া (কষ্টিপাথর-৩)
লেখক: ডা. শামসুল আরেফীন
বিবরণ: কথায় কথায় ‘বিজ্ঞানের যুগ’ বলে ইসলামকে সেকেলে সাব্যস্ত করা এখন যেন স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে। ইসলাম কি আদতেই সেকেলে? এই বইটি সেই প্রশ্নের উত্তরই দেবে। পাশাপাশি লেখক চিকিৎসাবিদ্যা এবং গণিত শাস্ত্রে মুসলিমদের অবদান এবং তৎসংশ্লিষ্ট কয়েকটি সুন্নাহর মুজিযাও আলোচনা করেছেন। ইসলাম নিয়ে দৃষ্টিভঙ্গি পাল্টাতে এই আলোচনাগুলো দারুণ ভূমিকা রাখবে।
মূল্য: ৩০% ছাড়ে ১৮৫ ৳

৩) ঘুরে দাঁড়াও
লেখক: ওয়ায়েল ইব্রাহিম
বিবরণ: হাল জামানায় যে গুনাহটি আমাদের যুব সমাজের অষ্টেপৃষ্ঠে জড়িয়ে গেছে, সেটি হচ্ছে পর্ন। শহর কী গ্রাম, এমন কোনো স্থান নেই যেখানে পর্ন আসক্ত কাউকে পাওয়া যায় না। এই আসক্তির বেড়াজাল থেকে মুক্তির কার্যকরী সব টিপস নিয়ে বইটি রচিত।
মূল্য: ৩০% ছাড়ে ২১৭ ৳

৪) সুন্দর সম্পর্ক : বিনিময়ে জান্নাত
লেখক: ইমাম ইবনুল জাওযী (রহ.)
বিবরণ: মা-বাবার অবাধ্যতা, সাংসারিক কলহ, মুসলিমদের হক নষ্ট করা, চারিদিকে সম্পর্কের গোঁজামিল অবস্থা আমাদেরকে একটি সতর্ক বার্তা দেয়, আগামী দিনগুলো মোটেও শুভ নয়। এজন্য উত্তম আখলাক চর্চার বিকল্প নেই। ‘সুন্দর সম্পর্ক’ বইটিতে মা-বাবা, আত্মীয়-স্বজন, প্রতিবেশী প্রমুখের সাথে সুসম্পর্ক বজায় রাখার গুরুত্ব নিয়ে কুরআন-সুন্নাহ’র বক্তব্য আলোচনা করা হয়েছে। এই বিষয়ে পূর্বসূরিদের উপকারী নসিহত, শিক্ষণীয় গল্পও এতে স্থান পেয়েছে। স্রষ্টার পাশাপাশি সৃষ্টির সাথেও মজবুত বন্ধনে আবদ্ধ হবার জন্য বইটি পাথেয় জোগাবে ইন শা আল্লাহ।
মূল্য: ৩০% ছাড়ে ১৭৫ ৳

৫) ইসলাম 101 : মুসলিমদের দৈনন্দিন জীবনের প্রাথমিক বিধিবিধান
লেখক: শাহাদাত হোসেন
বিবরণ: নবীজি (ﷺ)-এর বিখ্যাত এই হাদীস আমরা সবাই জানি, ‘প্রত্যেক মুসলিমের জন্য ইলম অর্জন করা ফরজ।’ প্রশ্ন হচ্ছে, ইলমের তো অনেক শাখা, সুবিশাল এই ময়দান, একজন মানুষ সারাজীবন পাড় করে দিলেও শেষ করতে পারবে না। তাহলে ইলমে দ্বীনের কতটুকু শেখা ফরজ? ইসলাম 101 বইতে সেই ফরজ পরিমাণ ইলমটুকুই স্থান পেয়েছেন, যা প্রত্যেক মুসলিমের জানা জরুরী। যেটুকু না জানলেই নয়। ইলমের খোঁজে দিক বিদিক ছোটাছুটি না করে এই বইটি যদি আদি অন্ত পড়েন, প্রয়োজনীয় প্রাথমিক জ্ঞান এখানেই পেয়ে যাবেন।
মূল্য: ২৬% ছাড়ে ২৪০ ৳

Add Comment

Your email address will not be published. Required fields are marked *