জিলহজ: বছরের শ্রেষ্ঠ ১০ দিন, নিজেকে গড়ার সেরা সুযোগ!

জিলহজের প্রথম দশ দিন। বছরের সেরা দশ রাত যেমন রমযানের শেষ দশ রাত, তেমনি বছরের সেরা দশ দিন হচ্ছে জিলহজের এই দশদিন। এই মাসেই আল্লাহর বান্দারা মনের ব্যাকুলতা নিয়ে ছুটে যায় তাঁর ঘরে। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হয় মাসজিদুল হারাম প্রাঙ্গণ। অন্যদিকে যারা বাইতুল্লাহ জিয়ারতের ডাক পায় না, তাদের জন্য জিলহজের দশটি দিনকে আল্লাহ্‌ তাআলা হজের বিকল্পস্বরূপ দান করেছেন।

ইমাম ইবনু রজব (রহ.) বলেন: আল্লাহ্‌ তাআলা মুমিনদের হৃদয়ে আল্লাহর ঘর দর্শনের প্রতি ব্যাকুলতা দান করেছেন, কিন্তু সবাই প্রতি বছর আল্লাহর ঘর দর্শনের সামর্থ্য রাখে না। ফলে সামর্থ্যবানদের জন্য আল্লাহ্‌ সারা জীবনে মাত্র একটি বার হজ করা ফরয করেছেন এবং এতে অংশগ্রহণে অপারগ মুমিন বান্দাদের জন্য জিলহজের দশটি দিনকে দান করেছেন বিশেষ মর্যাদাস্বরূপ। সুতরাং কেউ যদি কোনো বছর হজে অংশগ্রহণ করতে না পারেন, তাহলে নিজ বাড়িতে বসেই তিনি এই দশটি দিন আমল ও ইবাদতের মাঝে কাটাবেন। হাদিসের ভাষ্যমতে, এই দিনগুলো আমল ও ইবাদতের মাঝে অতিবাহিত করা আল্লাহর রাস্তায় জিহাদ করার চেয়েও উত্তম, যে জিহাদ কিনা হজের চেয়েও উত্তম আমল।’ (জিলহজের উপহার, পৃঃ ১১, ড. খালিদ আবু শাদি)

তাই অল্প পরিশ্রমে বেশি সাওয়াব অর্জনের মোক্ষম সুযোগ এই দশ দিনেই। নিচে আমরা বিষয়ভিত্তিক কিছু বই নিয়ে আলোচনা করব, যেগুলো এই দশ দিনে আমাদেরকে আমল করার ব্যাপারে পূর্ণ গাইডলাইন দেবে:

হজ-উমরাহ ও কুরবানি বিষয়ক বই

এ বছর যারা হজে যাচ্ছি, কিংবা কুরবানি করব, তাদের জন্য যে বইগুলো ভালো হবে:
১. হজ ও উমরার প্রামাণ্য মাসাইল
বিশেষত্ব: এক কথায় বইটি হজ নিয়ে একের ভিতর সব। হজ নিয়ে আপনার যত জিজ্ঞাসা আছে, যেমন, হজের প্রাথমিক মাসাইল, মহিলাদের হজের বিবিধ মাসাইল, হজের যাবতীয় দিক নির্দেশন, উমরার মাসাইল, বদলি হজের বিধান, মিক্তা, তালবিয়া, ইহরাম, তাওয়াফ, সাঈ, ইত্যাদি এতে স্থান পেয়েছে।

২. হজ্জের আধ্যত্মিক শিক্ষা
বিশেষত্ব: মাত্র ২৪ টাকা মূল্যের বই হলেও হজের মূল শিক্ষা, কেন আমরা হজ করব, উপকার কী, এসব নিয়ে ভালো ধারণা জন্মাবে বইটি পড়লে। পাশাপাশি কিছু পরামর্শ, টিপসও পেয়ে যাবেন পাঠক। যারা আগামীতে হজ করতে চান তাদের জন্য অবশ্যপাঠ্য একটি বই।

৩. বাইতুল্লাহর মুসাফির
বিশেষত্ব: বইটি লেখকের যিয়ারাতে বায়তুল্লাহর আবেগ মিশ্রিত যথাপযুক্ত বর্ণনার বহিঃপ্রকাশ। সাথে আছে বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়কালের মুসলিম বিশ্বের উল্লেখযোগ্য দেশ গুলোর ভৌগলিক নান্দনিকতার বিবরণ, রাজনৈতিক প্রেক্ষাপটের সুচিন্তনীয় মতামত এবং অকপটে দিয়ে গেছেন দেশবাসীর জন্য মুক্তোঝরা উপদেশাবলি। এ সফরনামায় লেখক সউদি আরব সহ বিভিন্ন দেশের গন্যমান্য ব্যক্তিদের সাথে সাক্ষাত করেছেন, মুসলিম বিশ্বের সংকট নিরসনের সুচিন্তনীয় মতামত দিয়েছেন এবং প্রেস্ক্রাইব করেছেন অমূল্য দিকনির্দেশনাসমুহ ।

৪. জিলহজ্জের উপহার
বিশেষত্ব: বইটিতে জিলহজ মাসের ফজিলত, গুরুত্ব ও মাহাত্ন্য সম্পর্কে অত্যন্ত হৃদয়গ্রাহী ভাষায় তুলে ধরা হয়েছে। পাশাপাশি গুনাহগার হৃদয়কে আমলের প্রতি আগ্রহী করারও চেষ্টা করা হয়েছে। জিলহজের শ্রেষ্ঠ দিনগুলোর কর্ম পরিকল্পনাকে ৪টি ভাগে ভাগ করা হয়েছে। প্রতিটি আমলের জন্য নিয়ত ও ইবাদতের মান কেমন হওয়া উচিত সে সম্পর্কে আলোচনা করা হয়েছে। প্রতিদিনের আমল-বিষয়ক “হারিয়ে যাওয়া সুন্নাহ্”-গুলোকে কিভাবে নিজেদের জীবনে প্রতিষ্ঠা করা যায় সে আলোচনাও উঠে এসেছে। আরো আছে হৃদয়গ্রাহী নাসিহা। যেটার শিরোনাম করা হয়েছে ” নাসিহার চাবুক” নামে। সর্বোপরি একজন আমলদার ব্যক্তির জন্য এই বইটি হতে পারে একটি গাইডলাইন।

আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা বিষয়ক বই

১. মাদারিজুস সালিকীন
বিশেষত্ব: আত্মার পরিশুদ্ধি, এ এক লম্বা সফর। এই সফরে বেরিয়ে পাড়ি দিতে হবে একের পর এক মানযিল, যার পরেই কেবল অর্জিত হবে কাঙ্ক্ষিত মাকাম। মানযিলে মাকসুদে তাই পৌঁছুতে চাই বিশ্বস্ত কোনো রাহবার, যে দেখিয়ে দেবে সফরের পথ, চিনিয়ে দেবে সফরের মানযিল। “রুহের চিকিৎসক” খ্যাত ইমাম ইবনুল কায়্যিম রাহিমাহুল্লাহ রচিত “মাদারিজুস সালিকীন” আজ প্রায় ছয়শো বছর যাবত যেন সেই রাহবারের ভূমিকাই পালন করে আসছে। জগদ্বিখ্যাত এই মহামূল্যবান কিতাবে রুহের এই চিকিৎসক বাতলে দিয়েছেন আত্মশুদ্ধির সঠিক পথ। চিনিয়েছেন সেই পথের অর্ধশত মানযিল, পরম মমতায় শিখিয়েছেন একের পর এক মানযিল পাড়ি দিয়ে আল্লাহওয়ালা হয়ে উঠবার বিশুদ্ধ তরীকা।

২. শয়তান ও নফসের বিরুদ্ধে লড়াই প্যাকেজ
বিশেষত্ব: শয়তান কী, নফস কী, কীভাবে তারা কাজ করে, শয়তানের নানা রকম ফাঁদ, নফসে সোজা করার উপায়, ইত্যাদি বিষয়ে বিস্তর আলোচনা রয়েছে এই দুটো বইতে। জনপ্রিয় এই দুটো বই-ই এখন পাবেন একটি প্যাকেজে এবং স্পেশাল ডিসকাউন্টে!

৩. প্রোডাক্টিভ মুসলিম
বিশেষত্ব: আপনি যদি প্রোডাক্টিভিটির ওপর শুধু ১টি বই পড়তে চান, তাহলে বলব এটাই সেই বই। লেখক মুহাম্মাদ ফারিস প্রোডাক্টিভিটি ফিল্ডে একজন সত্যিকারের অগ্রজপ্রতিম এবং এই বইয়ে তিনি তার হাতে কলমে শেখা পুরো শিক্ষা ঢেলে দিয়েছেন। প্রচলিত প্রোডাক্টিভিটির বইগুলোতে বাদ পড়া অনেক বিষয় তিনি এই বইতে নিয়ে এসেছেন; যেমন, ফিজিক্যাল প্রোডাক্টিভিটি, মেন্টাল প্রোডাক্টিভিটি, স্পিরিচুয়াল প্রোডাক্টিভিটি এবং সোশ্যাল প্রোডাক্টিভিটি। সর্বশেষ অধ্যায় ‘মৃত্যু-পরবর্তী প্রোডাক্টিভিটি’ পুরো বইটিকে অন্য মাত্রায় নিয়ে গেছে।

৪. নিজেকে গড়ার ৫ টি বই
বিশেষত্ব: নিজের জন্য, সমাজের জন্য, এ পৃথিবীর জন্য একটি ‘সুন্দর আগামী’ গড়ে তুলতে সর্বপ্রথম প্রয়োজন ব্যক্তির আত্মউন্নয়ন। সেলফ-ডেভেলপমেন্ট। নিজের ব্যাপারে উদাস থেকে অন্যের আত্মশুদ্ধি সম্ভব নয়। সমাজ পরিবর্তন সম্ভব নয়। আর তাই মাকতাবাতুল হাসান-এর আয়োজন “নিজের জন্য বই” সিরিজ। এখানে মোট ৫টি বই স্থান পেয়েছে: আমার একটি স্বপ্ন আছে, আপনি নন অভ্যাসের দাস, হতাশা শব্দটি আপনার জন্য নয়, প্রকাশ করুন আপনার পরিমার্জিত সংস্করণ।

৫. এখন যৌবন যার
বিশেষত্ব: আমাদের এ নষ্ট সময় ও পরিবেশে একজন যুবককে অনেক বেশি প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়। রাস্তার বেপর্দা পরিবেশ থেকে শুরু করে কলেজ-ইউনিভার্সিটির সহশিক্ষা, ইন্টারনেটের মতো জরুরি উপকরণের রন্ধ্রে রন্ধ্রে থাকা চরম অশ্লীলতা ও বেহায়াপনা, সামাজিক যোগাযোগ মাধ্যমের স্রোতে ভেসে আসা নানারকমের আজাব… সব মিলিয়ে যুবক এখন বিপদে। আগে যে যৌবন ছিল বিপুল সম্ভাবনার আধার, এখন সে যৌবন যেন হাজারো বিপদের আশঙ্কা । ‘এখন যৌবন যার’ বইতে লেখক তুলে ধরেছেন এক আখ্যান, যুবক যাকে আঁকড়ে ধরতে পারবে এই অকুল দরিয়ার অবলম্বন হিসেবে।

৬. আত্মার ব্যাধি গীবত
বিশেষত্ব: বইটি এমন এক টপিকে লেখা! যার ব্যাধিতে আক্রান্ত গোটা সমাজ, পরিবার, রাষ্ট্র। এমনকি দ্বীনি মহলও এই ব্যাধির সংক্রামক থেকে রেহায় পাচ্ছে না। এমতাবস্থায় এই মারাত্মক ব্যাধির প্রতিষেধক হিসেবেই বইটি কাজ করবে ইনশাআল্লাহ। আবার অনেক ক্ষেত্রে গীবত করাও সওয়াবের কাজ, সেসব ক্ষেত্রগুলো না জানার কারণে, আমরা সওয়াব তো পায়ই না, বরং যেসব ক্ষেত্রে গীবত পাপের কারণ হয়, সেসব কাজেই আমরা অভ্যস্ত। তাই গীবত সম্পর্কে আমাদের জানা দরকার। বইটিতে গীবতের খুটিনাটি বিস্তর ও সহজ সাবলীল ভাষায় বর্ণনা করা হয়েছে।

৭. সফলতার সূত্র
বিশেষত্ব: সফল হওয়ার পথ সহজ নয়। সাফল্য অর্জনের জন্য পাড়ি দিতে হয় নানা বাধা-বিপত্তি, পেছনে ফেলে এগিয়ে যেতে হয় জীবনের নানান ঘাত-প্রতিঘাতকে। জীবন চলার পথকে সাফল্যমণ্ডিত করতে তাই এমন কিছু উপলব্ধির প্রয়োজন হয়, যা আপনার গভীর জীবনবোধকে জাগ্রত করে তুলতে পারে। ‘সফলতার সূত্র’ এমনই একটি গ্রন্থ; যা আপনার সফলতার উপলব্ধির কারণ হবে। যা আপনাকে সফল হতে স্বপ্ন দেখাবে। আজকের পৃথিবীখ্যাত সফল ব্যক্তিদের সফলতার গল্প শোনাবে।

সুন্নাত ও শিষ্টাচার বিষয়ক বই

১. সুন্নাহ প্রতিদিন
বিশেষত্ব: আরবী ক্যালেন্ডারে বছর ৩৫৪ দিন হয়। এই ৩৫৪ দিনে আমরা যদি অন্তত একটি সুন্নাহ আমল করি, তাহলে ৩৫৪ দিনে ৩৫৪টি সুন্নাহ আদায় হয়ে যায়! ড. রাগিব সারজানি এরকম ৩৫৪টি সুন্নাহ নিয়ে সাজিয়েছেন ‘সুন্নাহ প্রতিদিন’ বইটি। প্রতিদিন একটি করে আলোচনা পড়ে আমল করতে পারলে বছর শেষে একদিকে যেমন বিপুল পরিমাণ সুন্নাহর সঙ্গে পরিচয় ঘটবে, অপরদিকে এসব সুন্নাহর ওপর আমল করে বিপুল সওয়াবও অর্জন করা যাবে।

২. খুলুকিন আযীম
বিশেষত্ব: বইটি আগাগোড়া সুন্নাহভিত্তিক আমলনির্ভর। দৈনন্দিন জীবনে নবীজি (সা.) নিত্যদিন যেসব আমল করতেন, লেখক সেগুলো সহজ করে বলার চেষ্টা করেছেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জীবনকে সুন্নাহর রঙে রঙিন করে তুলতে বইটি সহায়ক ভূমিকা পালন করবে। নবীজির সুন্নাহকে আপন করে তুলতেও সহায়তা করবে। নবীজির আদর্শকে একান্ত নিজের করে তুলতে সহায়তা করবে। ইনশাআল্লাহ।

৩. আল-আদাবুল ‍মুফরাদ (দুই খণ্ড)
বিশেষত্ব: আমাদের দৈনন্দিন জীবনে আদব-আখলাক, আচরণ ও বিবিধ বিষয় নিয়ে ইমাম বুখারি রাহিমাহুল্লাহু রচনা করেছেন—“আল-আদাবুল মুফরাদ” নামক একটি বিখ্যাত হাদিসের গ্রন্থ। গ্রন্থটিতে আদব-আখলাক সংক্রান্ত ১৩৫০ টি গুরুত্বপূর্ণ হাদিস স্থান পেয়েছে। হাদিসগুলোর তাহকিক করেছেন প্রসিদ্ধ দুইজন মুহাক্কিক আলেম। কালজয়ী এই গ্রন্থটি বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় রূপান্তরিত হয়েছে। তারই ধারাবাহিকতায় বাংলাভাষীদের জন্য আমাদের এই আয়োজন।

৪. অবহেলিত সুন্নাহ
বিশেষত্ব: ‘অবহেলিত সুন্নাহ’ বইটিতে অবহেলিত, পরিত্যক্ত ও আমাদের স্মৃতি থেকে হারিয়ে যাওয়া কিছু সুন্নাহ নিয়ে আলোকপাত করা হয়েছে। যারা নিজের জীবনকে প্রিয়নবি ﷺ এর সুন্নাহ দিয়ে সাজাতে চান; তাদের জন্য এই বইটি খুবই উপকারী হবে, ইনশাআল্লাহ।

দুআ ও যিকির বিষয়ক বই

১. রাহে বেলায়াত
বিশেষত্ব: এই বইয়ের মূল বার্তা হচ্ছে, আল্লাহর নৈকট্য অর্জনের উপায় ও রাসূল (সা.)-এর যিকর ওযীফা। বইয়ের প্রথম অধ্যায়ে এসেছে বেলায়াত, ওলী, যিকর বিষয়ে আলোচনা। যিকরের পরিচয়, কুরআন হাদীসের আলোকে যিকর, যিকরের গুরুত্ব, যিকরের বিভিন্ন ধরণ প্রকার, যিকরের নামে প্রচলিত ভুল চর্চা বা বিদআত, মুনাজাতের পদ্ধতি সহ ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়েছে প্রথম অধ্যায়ের অধীনে। আর দ্বিতীয় অধ্যায়ে এসেছে কবীরা গুনাহ বর্জনের উপদেশ, প্রচলিত বিভিন্ন পাপ, মোটকথা যেগুলো যিকরের পথে বাধা হিসেবে কাজ করে, সেগুলোর আলোচনা। সেই সঙ্গে আত্মশুদ্ধির পদ্ধতি, আল্লাহর ওলী হবার কৌশল নিয়েও লেখক বিস্তর আলোচনা করেছেন।

২. বান্দার ডাকে আল্লাহর সাড়া
বিশেষত্ব: ড. সাঈদ ইবনু আলি কাহ্‌তানি রহ.-এর ‘হিসনুল মুসলিম’ বইটি পড়েননি, এমন মুসলিম মেলা ভার। পাঠক সমাজে কিতাবটি বেশ সমাদৃত হয়েছে। এ যাবৎ বিশ্বের প্রায় ৪০টি ভাষায় অনুবাদ করা হয়েছে। কিন্তু এটা মূল বইয়ের তিনভাগের একভাগ মাত্র। লেখকের ‘আয-যিকর ওয়াদ দুআ ওয়াল ইলাজ বির রুকা মিনাল কিতাবি ওয়াস সুন্নাহ’ গ্রন্থের নির্বাচিত কিছু হাদীস নিয়ে ‘হিসনুল মুসলিম’ বইটি সংকলন করেছেন। যেখানে দুআ কবুলের শর্ত, নিয়মকানুন, স্থান, দুআ কবুল না হওয়ার কারণ এবং কুরআনি-চিকিৎসা নিয়ে লেখা বিস্তর অধ্যায়-সহ অনেক কিছুই বাদ পড়েছে। আলহামদুলিল্লাহ, সে দিকটা বিবেচনায় রেখে মাকতাবাতুল বায়ান নিয়ে এলো ড. কাহতানি’র গ্রন্থটির পূর্ণাঙ্গ অনুবাদ ‘বান্দার ডাকে আল্লাহর সাড়া’।

৩. দৈনন্দিন দুআ ও রুকইয়াহ
বিশেষত্ব: এই বইতে দৈনন্দিন সেসব দুআ ও রুকইয়াহ সংক্রান্ত প্রায় সব আমলই পাবেন। চার কালারে দৃষ্টিনন্দন ছাপা, কুরআনের আয়াতগুলো তাজওইদের নিয়ম অনুসারে কালার কোড করা, ছোট সাইজের, তাই সহজে বহনযোগ্য। পাঠকের প্রয়োজনের প্রতি লক্ষ্য রেখে রুকইয়াহ অংশের শেষে দৈনন্দিন দুআর অংশ যুক্ত করে দেয়া হয়েছে। প্রতিটি দুআ ও আমল রেফারেন্সসহ উল্লেখ পাবেন।

৪. কুরআন ও হাদীসে বর্ণিত দুআসমূহ ও তার ব্যাখ্যা [প্যাকেজ]
বিশেষত্ব: প্যাকেজের বই দুটো কুরআন ও হাদীসে আসা দুআ ও তার ব্যাখ্যা নিয়ে লেখা। সহজ সরল ভাষায় প্রতিটি দুআর অর্থ, সাথে কুরআনের এবং হাদীসের বিখ্যাত ব্যাখ্যাগ্রন্থগুলো থেকে দুআর অর্থ ও শিক্ষা যুক্ত করে দিয়েছেন লেখক। যাতে করে প্রতিটি দুআর অর্থ মর্ম উপলব্ধি করে এবং এই উপলব্ধিকে কাজে লাগিয়ে অন্তর থেকে দুআগুলো আমরা করতে পারি।

৫. বিপদমুক্তির হাতিয়ার দুআ ইউনুস
বিশেষত্ব: আমার আপনার মতো নবী ইউনুস (আ.)-ও বিপদের মুখে পড়েছিলেন। তবে কোনো সাধারণ বিপদ নয়, মাছের পেটে বন্দী হবার মতো ভয়াবহ বিপদ। কিন্তু তিনি ভড়কে যান নি। বিপদ দেখে ঠিকই চিনে নিয়েছিলেন তার রবকে। ফলে কাকুতি ভরা এমন একটি মিনতি করেছিলেন, যার পুরোটাই ছিল দাসত্বের চাদরে মুড়ানো। তাওবাহ ও তাওয়াক্কুলে ঘেরা। এমন একটি আলোকিত দুআ, গভীর সমুদ্রের গাঢ় অন্ধকারও যার বাধ সাধতে পারেনি। জল-স্থল ছাড়িয়ে পৌঁছে গিয়েছিল আরশের মালিকের কাছে। সেই দুআরই রহস্য উন্মোচন নিয়ে এই বইটি। বিপদের মুখে দুআ ইউনুস কীভাবে আপনাকে স্থির রাখতে কার্যকরী, কীভাবে রবের প্রিয় হবার সেরা মাধ্যম, সেই পাঠই পাবেন এর পরতে পরতে।

সবগুলো বই একসঙ্গে অর্ডার করতে ক্লিক করুন: জিলহজে যে বইগুলো পড়বেন

Add Comment

Your email address will not be published. Required fields are marked *