দ্য গ্রেট ঈগল: যার ভয়ে কাঁপত ইউরোপ

ক্যালেন্ডারের পাতায় সময়টা আজ থেকে প্রায় ৬০০ বছর আগের। মে মাসের ৩ তারিখ। মুসলিম উম্মাহ তখন উসমানী খিলাফতের পতাকাতলে।

হঠাৎ ঘোষণা এলো ‘দ্য গ্রেট ঈগল’ ইন্তেকাল করেছেন। চারিদিকে হৈচৈ পড়ে গেল। বিশেষ করে উসমানী সাম্রাজ্যের আঁধার নেমে এলো তার মৃত্যুতে। কিন্তু ইউরোপবাসিরা এতে একটু বেশি খুশী। কারণ, এর কিছুদিন আগেই রোমসহ পুরো ইউরোপ জয়ের উদ্দেশ্যে দ্য গ্রেট ঈগল বিশাল সেনাবাহিনী নিয়ে ইউরোপের দিকে যাত্রা শুরু করেছেন। কিন্তু তাকদীর ছিল ভিন্ন। পথিমধ্যে হঠাৎ অসুস্থ হয়ে সেখানেই ইন্তেকাল করেন তিনি। তবে ইতিহাসবিদদের ধারণা, এ কোনো সাদামাটা মৃত্যু নয়। বিষপ্রয়োগে করা হয়েছে।

মজার বিষয় হলো, উনি যখন ইউরোপের দিকে যাত্রা শুরু করেন, তখন পুরো ইউরোপে আতঙ্কের তুফান ছড়িয়ে পড়েছিল। সম্রাট, ধর্মগুরু, পোপ-সহ অনেকেই ব্যাগ গুছাচ্ছিল। পালিয়ে যেতে হবে। ফলে যখন খবর এলো তিনি মারা গেছেন, তখন পুরো ইউরোপে আনন্দের বন্যা বয়ে যায়। ইউরোপের বিভিন্ন স্থানে উৎসব উদযাপন শুরু গেল। ভাবুন, ইউরোপ এতটাই ভয় পেত তাঁকে!

মুহাম্মদ আল ফাতিহ। ইনিই সেই গ্রেট ঈগল। মাত্র ৫৩ দিনে এই উসমানীয় সুলতান ১৪৫৩ সালের ২৯ই মে বাইজেন্টাইন সাম্রাজ্যের রাজধানী কনস্টান্টিনোপল (বর্তমান তুরস্কের ইস্তাম্বুল ) জয় করেন। ধারণা করা হয়, তাঁর সেই ইউরোপ যাত্রায় তিনি যদি পথিমধ্যে ইন্তেকাল না করতেন, তাহলে ইউরোপের চেহারাই আজ পালটে যেত।

মুহাম্মদ আল ফাতিহ (রহ.)-এর জীবনী নিয়ে ইতোমধ্যে অনেক প্রকাশণী বই বের করেছে। তার মধ্যে কিছু চমৎকার বইগুলো আগ্রহী পাঠকদের জন্য নিচে দেওয়া হলো:

নিমাল আমির মুহাম্মাদ আল ফাতিহ (তিন খণ্ড)
লেখক : ড. রাগিব সারজানী

সুলতান দ্য গ্রেট মুহাম্মাদ আল ফাতিহ
লেখক : ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী

সুলতান মুহাম্মাদ ফাতিহ
লেখক : ড. যুবাইর মোহাম্মদ এহসানুল হক

সুলতান মুহাম্মদ আল ফাতিহ-এর ইস্তাম্বুল বিজয়
লেখক : এনামুল করীম ইমাম

Add Comment

Your email address will not be published. Required fields are marked *