Heroes of Islam: Abu Hurayra

জীবনের শেষ প্রান্তে দাঁড়িয়ে আবু হুরাইরা (রাযি.) কাঁদছিলেন। চোখের পানি ফেলে বলছিলেন, ‘আমি তোমাদের দুনিয়ার জন্য কাঁদছি না। কাঁদছি সামনের লম্বা সফরের কথা ভেবে, অথচ আমার পাথেয় যৎসামান্য। আমি এমন এক সিঁড়ি বেয়ে উঠতে যাচ্ছি, যার শেষটা হবে জান্নাত নয়ত জাহান্নাম; অথচ আমি এখনও জানি না, এ দুইয়ের ভিতর কোথায় হবে আমার স্থান…’
(হিলইয়াতুল আউলিয়া, ১/৩৮৩)

আবু হুরাইরা, আকাশে অঙ্কিত এক নাম। আবু হুরাইরা অর্থ বিড়াল ছানার বাবা। বিড়াল খুব পছন্দ করতেন তিনি, তাই এই নামেই ডাকা হতো। তাঁর মূল নাম আব্দুর রহমান। নবীজির শেষ জীবনে এসে তাঁর সান্নিধ্য পেয়েছেন। মাত্র ২ বছর। এই অল্প সময়ে তিনি ছিলেন নবীজির ছায়ার মতো। থাকতেন নবীজির মসজিদেই।

কারও সঙ্গে দুই বছর চললে তার কয়টা কথাই আমরা মনে রাখতে পারি? কিন্তু আবু হুরাইরা একটি দুটি নয়, মনে রেখেছেন পাঁচ হাজারের অধিক হাদীস! এত হাদীসের ভিতর একটি শব্দও এদিক সেদিক হয়নি। আজ প্রতিদিন পৃথিবীর আনাচে কানাচে তাঁর নাম উচ্চারিত হয়। যখনই কেউ কোনো হাদীসের গ্রন্থ খুলে বসেন, তাঁর নামের সাথে রাদ্বিয়াল্লাহু আনহু পড়েন।

একদিন প্রিয় নবীর সোহবতে থাকাবস্থায় আবু হুরাইরা বললেন, ‘আল্লাহর রাসূল, আমি আপনার কাছে অনেক হাদীসই শুনি, তারপর সেগুলো ভুলে যাই।’ ইলমের তৃষ্ণায় ব্যাকুল এই সাহাবীকে বড্ড ভালোবাসতেন নবীজি। তিনি দেখেছেন অন্যরা যখন দুনিয়াবি ব্যস্ততায় দিক দিগন্ত ছুটে চলছে, আবু হুরাইরা তখন নবীজির সান্নিধ্যে বসে আছে; কখন প্রিয় নবী একটি হাদীস বলবেন আর তিনি তা মুখস্থ করে নেবেন!

তো তার কথা শুনে নবীজি বললেন, ‘তোমার চাদরটা মেলে ধরো তো।’ তিনি মেলে ধরলেন। এরপর নবীজি দু’হাত খাবল করে তাতে কিছু ঢেলে দেয়ার মতো করে বললেন, ‘এখন এটা তোমার বুকের সাথে লাগাও।’ তিনি লাগালেন।

এরপর মাঝখানে অনেক দিন কেটে গেল। ততদিনে নবীজি দুনিয়া ছেড়ে বিদায় নিয়েছেন। আবু হুরাইরা (রাযি.) তখন পরবর্তী প্রজন্মকে এই ঘটনার কথা শোনাচ্ছিলেন। হাদীসটি বলা শেষে তিনি বলেন, ‘সেদিনের পর থেকে আমি আর কিছুই ভুলিনি।’ (সহীহ বুখারী, হাদীস: ১২০)

ইলমের জন্য যে মানুষটা এত অনুরাগী ছিলেন, দুনিয়ার আরাম আয়েশ ত্যাগ করে যিনি ইসলামের জন্য জীবনটা উৎসর্গ করে গিয়েছেন, যার নাম প্রতিদিন উচ্চারিত হয়, সেই মানুষটা মৃত্যুশয্যায় চোখের পানি ফেলে বলছেন, ‘আমি এমন এক সিঁড়ি বেয়ে উঠতে যাচ্ছি, যার শেষটা হবে জান্নাত নয়ত জাহান্নাম; অথচ আমি এখনও জানি না, এ দুইয়ের ভিতর কোথায় হবে আমার স্থান…’

ইয়া আল্লাহ! কোথায় আবু হুরায়রা আর কোথায় আমরা!? অথচ আজ আমরা মোটিভেশন পেতে ইউটিউব চষে বেড়াই! এমন মানুষদের জীবনে অনুপ্রেরণা খুঁজে বেড়াই, যারা স্রষ্টাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চলে প্রতিদিন! এমন মানুষদের কথায় আজ আমরা মুগ্ধ হই, যারা পর্দার আড়ালে গেলে পশুতে পরিণত হয়! যাদের জীবনটা কেটে যায় লালসা আর যৌন বাসনা চরিতার্থে!

মুখোশধারীদের আজ না হয় একটু বিরতি দিন। আসুন, আমরা একটু ফিরে যাই ইতিহাসের সোনালী যুগে। চোখ মেলে অবলোকন করি সাহাবীদের মহৎ অথচ সাদাসিধে জীবন। পড়ি সাহাবীদের গল্প নিয়ে কিছু চমৎকার বই:

আলোর কাফেলা সমগ্র (১-৩ খণ্ড একত্রে)
মূল্য: ৪০% ছাড়ে ৪২০ ৳
লিংক: wafilife.com/?p=29577
.
মহীয়সী নারী সাহাবীদের আলোকিত জীবন
মূল্য: ৪৫% ছাড়ে ৪৯৫ ৳
লিংক: wafilife.com/?p=46088
.
এছাড়া নবী, সাহাবী, তাবিয়িদের জীবনী নিয়ে আরও বই পেতে ভিজিট করুন: নবী-রাসূল ও সাহাবীদের জীবনী

Add Comment

Your email address will not be published. Required fields are marked *