শাওয়াল মাসে ঘটা তিনটি গুরুত্বপূর্ণ ঘটনা

দেখতে দেখতে শাওয়াল মাসের শেষ প্রান্তে এসে উপস্থিত হয়েছি আমরা। আচ্ছা পাঠক, আপনি কি জানেন আজ থেকে ১৪ শত বছর আগে এই মাসে কী কী ঘটেছিল?

১) এই মাসে রাসূল (ﷺ) প্রিয় চাচা আবু তালিবকে হারান
– আবু তালিব মুসলিম না হলেও যতদিন বেঁচে ছিলেন, নবীজির মাথার ছায়া হয়ে ছিলেন। তার মৃত্যুর পরেই মক্কার কুরাইশদের উৎপীড়ন বেড়ে যায়। মক্কায় নবীজির জীবন দুর্বিষহ হয়ে পড়ে। তিনি হয়ে যান এতীম। কিন্তু এসবের চাইতেও তাঁর জন্য বেশি কষ্টদায়ক ছিল, মৃত্যুর সময় চাচার ইসলাম গ্রহণ না করা। নবীজির মাক্কী এবং মাদানী জীবন কেমন কেটেছিল, বিস্তারিত জানতে পড়ুন:

>> রাসূলে আরাবি (সা.) (আল্লামা সফিউর রহমান মুবারকপুরী)
মূল্য: ৩৫০ ৳ , লিংক: https://www.wafilife.com/?p=260550

২) শাওয়াল মাসে উহুদ যুদ্ধ সংঘটিত হয়।
– উহুদ যুদ্ধেই রাসূল (ﷺ) আঘাতপ্রাপ্ত হোন। উড়ে আসা একটি পাথরখণ্ডের আঘাতে মাটিতে পড়ে যান নবীজি। ডান দিকের নিচের পাটির একটি দাঁত ভেঙ্গে যায়, কেটে যায় নিচের ঠোঁট, আর শিরস্ত্রাণ ভেঙ্গে গিয়ে উন্মুক্ত হয়ে পড়ে কপাল আর মাথা। এছাড়া আরও অনেকভাবেই তিনি আঘাত পান। এই যুদ্ধে নবীজিকে রক্ষা করতে গিয়ে সাতজন আনসার সাহাবী শহীদ হোন। তালহা ইবনু উবাইদুল্লাহ বীরত্বের সাথে যুদ্ধ করতে করতে একপর্যায় তিনিও নিহত হোন। এছাড়া আরও অনেক বেদনাদায়ক ঘটনায় ঘেরা এই যুদ্ধ। উহুদ ছাড়াও নবীজির সামগ্রীক যুদ্ধ জীবন সম্পর্কে জানতে পড়ুন:

>> নবীজির যুদ্ধ জীবন (পাঠ ও পর্যালোচনা) (ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী)
মূল্য: ৪০৬ ৳, লিংক: https://www.wafilife.com/?p=114400

৩) শাওয়াল মাসে রাসূল (ﷺ)-এর সাথে আয়েশা (রাযি.)-এর বিয়ে হয়।
– আয়েশা (রাযি.)-এর বিয়ে নিয়ে বিতর্কের শেষ নেই। তার কত বছর বয়সে বিয়ে হয়েছিল, কত বছর বয়সে তিনি নবীজির সাথে সংসার শুরু করেন, ইলমী এবং দাওয়াতি ময়দানে তাঁর অবদান কতটুকু, নবীজির ইন্তেকালের পর তিনি উম্মাহর জন্য কী কী ভূমিকা রেখেছেন, অনেক বিষয় নিয়েই আমাদের স্বচ্ছ জ্ঞান নেই। আয়েশা (রাযি.)-এর পূর্ণাঙ্গ সীরাহ জানতে পড়ুন:

>> সীরাতে আয়েশা রাযিআল্লাহু আনহা (শাইখ সাইয়েদ সুলাইমান নদভী)
মূল্য: ৩২৫ ৳, লিংক: https://www.wafilife.com/?p=21256

Add Comment

Your email address will not be published. Required fields are marked *